Warning: Creating default object from empty value in /home/genocidebangladesh/genocidebangladesh.org/wp-content/themes/canvas/functions/admin-hooks.php on line 160

বাঙালি বিদ্রোহীরা ঢাকায় নৃশংসতার প্রমাণাদি জাতিসংঘে পাঠাচ্ছেন

দি টাইমস, ২ জুন, ১৯৭১

পিটার হ্যজেলহার্স্ট

অনুবাদ: ফাহমিদুল হক

বাঙালিদের দাবিয়ে রাখার জন্য একটি সুপরিকল্পিতভাবে ভীতি-প্রদর্শনের জন্যই যে ২৬শে মার্চে পাকিস্তানী সেনাবাহিনী ঢাকায় অপারশেন চালিয়েছিল, সেব্যাপরে এখন যথেষ্ট প্রমাণাদি পাওয়া যাচ্ছে। বিদ্রোহীদের দমন করতেই কেবল অপারেশনটি চালানো হয়েছিল, কারণ তারা সশস্ত্র-প্রতিরোধ করেছিল — পাকিস্তান-সরকার এই দাবিও তাতে বাতিল হয়ে যাচ্ছে। প্রমাণটি হল আক্রমণের প্রাথমিক পর্যায়ে সেনা-ইউনিটসমূহের মধ্যে যে বেতার-বার্তা বিনিময় হয়েছিল তার মুদ্রিত কপি। কপিটি এখন বাংলাদেশের অস্থায়ী সরকারের হাতে রয়েছে এবং তারা তা জাতিসংঘের মহাসচিব ও সব দেশের সরকার-প্রধানদের কাছে পাঠাবেন।

জেনারেল টিক্কা খান-এর কন্ট্রোল, সেনা-সরকার ও আর্মি ইউনিটসমূহের মধ্যে যে-বার্তা-বিনিময় হয়েছিল তার কিছু নমুনা এখানে দেয়া হল।

কন্ট্রোল: ওয়েল ডান। বিশ্ববিদ্যালয়ে মৃতের সংখ্যা কত হবে বলে তুমি মনে করো?
৮৮: দাঁড়ান। আনুমানিক ৩০০। ওভার।
কন্ট্রোল: ওয়েল ডান। তিনশ মারা গেছে? কেউ আহত হয়েছে বা ধরা পড়েছে? সিটরেপ (সিচুয়েশন রিপোর্ট)। ওভার।
৮৮: আমি কেবল একটা জিনিসেই বিশ্বাস করি — ৩০০ মারা গেছে। ওভার।
কন্ট্রোল: হ্যাঁ, আমি তোমার সঙ্গে একমত। সেটাই হিসেব করা সহজ। কিছুই জিজ্ঞেস করা হয়নি, কিছুই করা হয়নি। তোমাকে কোনো কিছুর ব্যাখ্যা করতে হবে না। আবার বলছি, ওয়েল ডান। আমি আবার সব জওয়ানের উদ্দেশ্যে তোমাকে বলছি ‘সাবাশ’ …
৭৭: ৮৮ থেকে সর্বশেষ — তিনি এগিয়ে যাচ্ছেন। কিন্তু সামনে আরো অনেক ভবন আছে যেগুলোকে একে একে ধ্বংস করতে হবে। তার কোনো ক্ষয়ক্ষতি হয় নি, তবে তার বিরুদ্ধে গুলি ছোঁড়া হচ্ছে। তিনি যা পেয়েছেন তার সবই ব্যবহার করছেন। ওভার।
কন্ট্রোল: তাকে বলো যে, তার বড়ভাইরা (আর্টিলারি-সহায়তা) তাকে সমর্থন করার জন্য দ্রুতই আসছেন আশা করা যায় । সেগুলোকে ভবনগুলো ধ্বংস করার জন্য ব্যবহার করা যাবে। এখন অন্যদিকের কথা। আমার মনে হয় লিয়াকত ও ইকবাল (ছাত্রাবাস) এখন শান্ত …
কন্ট্রোল: বাংলাদেশী পতাকা না কালো পতাকা প্রসঙ্গে ইমামের (কমান্ডিং অফিসার) কাছ থেকে। ভবনের মালিকদের এখনই ঐসব পতাকা সরিয়ে ফেলতে হবে, নয়ত তাদের শাস্তি প্রদান করা হবে। কোনো স্থানে রাস্তা-অবরোধ শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য করা হবে। এসব অমান্য করা হলে ঘটনাস্থলেই গুলি করে মারা হবে। বাড়ি ও ভবন এসব ক্ষেত্রে ধ্বংস করা হবে।
৮৮: উইলকো। আর কিছু? ওভার।
কন্ট্রোল: ইমাম এখন ইমাম ২৬-এর সঙ্গে রয়েছে। যদি তোমার কোনো ব্যাপারে কোনো সাহায্য প্রয়োজন হয় তুমি তাকে জানাতে পারো। বাক্সার (ধ্বংস করার স্কোয়াড) সম্পর্কে। তারা তাদের ঘাঁটি থেকে রওয়ানা দিয়েছেন এবং প্রথম আলো দেখা যাবার পরপরই তোমার সামনে পড়া যেকোনা অবরোধ সরাতে তোমাকে সাহায্য করতে পারবে। ওভার।
কন্ট্রোল: পিপলস ডেইলির (ডেইলি পিপল সংবাদপত্র) খবর কী? ওভার।
২৬: বোমা মেরে ধ্বংস করা হয়েছে। আবার বলছি, ধ্বংস করা হয়েছে। আমাদের দু-জন গুরুতর আহত হয়েছে ও সরিয়ে নেয়া হয়েছে।
কন্ট্রোল: ওদিকে মৃতের আনুমানিক সংখ্যা কত? ওভার।
২৬: না। এই মুহূর্তে নির্ণয় করা কঠিন। স্থানে স্থানে আগুন জ্বলছে এবং সম্পূর্ণভাবে ধ্বংস করা হয়েছে।
কন্ট্রোল: পুলিশ লাইনে আক্রমণ করেছ? ওভার।
২৬: পুলিশ-লাইনেও আক্রমণ করা হয়েছে। ওভার।
কন্ট্রোল: গুড শো। আউট।

, ,

Comments are closed.